Skip to main content Skip to footer

বিশ্বব্যাংককে সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান

October 17, 2014
Source
দৈনিক জনতা

বিশ্বব্যাংককে কর্পোরেট তৎপরতা ও দরিদ্র দেশগুলোকে উন্নয়নের নামে আত্মঘাতী প্রেসক্রিপশন দেয়া থেকে বেরিয়ে এসে সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে কয়েকটি উন্নয়নমূলক সংগঠনের নেতৃবৃন্দ। গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ কিষাণী সভা ও একত্র ফাউন্ডেশন'র যৌথ উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে এ অভিযোগ করেন তারা।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, বিশ্বব্যাংক মানুষের জীবন উন্নয়নের নামে যা কিছু করেছে শেষ পর্যন্ত তা ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে। তারা উন্নয়নের নামে বাংলাদেশসহ বিশ্বব্যাপী দরিদ্রতা সৃষ্টি করছে। বিশ্বব্যাংকের প্রকল্পগুলো যতটা মানব ও পরিবেশ উপকারী বলা হয় ঠিক ততটা উপকারী নয়। এই প্রকল্পগুলো বিশ্বব্যাপী দারিদ্র, জলবায়ু পরিবর্তন, খাদ্য সঙ্কট, অর্থনৈতিক শরণার্থী, পরিবেশ ও প্রতিবেশের বিপর্যয় ডেকে আনছে। তারপরও তারা কখনও এর জন্য অনুতপ্ত হয়নি।

বক্তারা বলেন, ১৯৪৪ সালে বিশ্বব্যাংক তৈরি করা হয়েছিল অর্থ সাহায্য প্রদান করে দরিদ্র দেশগুলোকে দারিদ্রমুক্ত করার লক্ষ্যে। কিন্তু বিগত ৭০ বছরের ইতিহাস বলে ভিন্ন কথা। বিশ্বব্যাংক উন্নয়ন প্রকল্পের নামে এমন কিছু প্রজেক্টে ফান্ড দিয়েছে যেগুলো দেশের ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। এই ক্ষতিকর প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হচ্ছে কয়লা ব্যবহৃত বিদ্যুৎ প্রকল্প।

বক্তারা আরো বলেন, বিশ্বব্যাংক বিভিন্ন সময়ে ক্ষমতার অপব্যবহার করে দেশের আইন পরিবর্তন বা এমন কিছু আইন প্রণয়ন করতে বাধ্য করেছে যার মাধ্যমে সমগ্র অর্থনীতির নিয়ন্ত্রণ তুলে দেয়া হয় কর্পোরেটের হাতে। তারা কম মজুরি দিয়ে অধিক মুনাফা লাভ করে দিনে দিনে ফুলে ফেপে উঠছে, অপরদিকে সাধারণ মানুষ তার স্বাভাবিক খাদ্য ও ভূমি অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বিশ্বব্যাংক সর্বোচ্চ মেধা ও শ্রম দিয়ে বহুজাতিক কোম্পানির সেবা প্রদান করে আসছে। তাই আমরা বিশ্বব্যাংকের এ করপোরেটমুখী তৎপরতার অবসান চাই।

বাংলাদেশ কৃষক ফেডারেশন'র মহানগর কমিটির সহ-সভাপতি রেহানা বেগমের সভাপতিত্বে ও একত্র ফাউন্ডেশন'র চেয়ারম্যান মেঘনা আলমের সঞ্চালনায় মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কিষাণী সভার সাবিনা ইয়াসমিন, ইভেন্ট ম্যানেজার সাবি্বর আহমেদ, একত্র ফাউন্ডেশন'র সাধারণ সম্পাদক তাহমিদুর রহমান প্রমুখ।